১০০ ঘোড়া’কে টেক্কা দি’য়ে প্রথ’ম পুরস্কা’র জি’তে নিলো ছোট্ট মেয়ে’টি

হবিগঞ্জে ঘোড়া দৌড় প্রতিযোগিতায় ১০০টি ঘোড়াকে টেক্কা দিয়ে সোনিয়া আক্তার (১২) জিতে নিলো প্রথম পুরস্কার মোটরসাইকেল। উপস্থিত কয়েক হাজার দর্শকের কাছে যা ছিল অবিশ্বা’স্য! শনিবার (১৩ মা’র্চ) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জে’লার চুনারুঘাট উপজে’লায় শাইলঘাট গ্রামবাসীর আয়োজনে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সাতক্ষীরা, বগুরা, টাঙ্গাইল ও হবিগঞ্জসহ দেশের বিভিন্ন স্থান থেকে ১০০ জন প্রতিযোগী ঘোড়া দৌড়ে অংশ নেন। এতে প্রথম হয় সোনিয়ার ঘোড়াটি।

সোনিয়ার বাড়ি চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর বকলা গ্রামে। বাবার নাম মতিউর রহমান। সে একটি উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছা’ত্রী। সোনিয়া টাঙ্গাইল জে’লার সখিপুর গ্রামের আবুল হাশেমের হয়ে চুনারুঘাটে এসে প্রতিযোগিতায় অংশ নেয়।সোনিয়া জানায়, ছয় বছর বয়স থেকেই সে ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতাম।

সেই থেকে দেখতে দেখতে শিখতে থাকে। আর তাকে সহযোগিতা করতেন একজন নিকটাত্মীয়। সোনিয়াদের পরিবারে আর্থিক স্বচ্ছলতা না থাকায় তার লেখাপড়াও অনিশ্চিত ছিল। কিন্তু গত চার বছর ধরে সে টাকার বিনিময়ে অন্যজনের হয়ে ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নেয় এবং সেখান থেকে পাওয়া অর্থ যোগান দেয় সংসারে। একইসঙ্গে নিজের লেখাপড়ার ব্যয়ও নিজেই বহন করে মে’য়েটি।

প্রত্যক্ষদর্শীরা জানায়, শাইলঘাট গ্রামের প্রায় আড়াই মাইল দীর্ঘ মাঠে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আসা-যাওয়ায় পাঁচ মাইল। সোনিয়া এই ৫ মাইল পথ পাড়ি দিয়েছে অ’প্রতিরুদ্ধ গতিতে। বাকি ১০০ প্রতিযোগির ঘোড়া দৌড়ের শুরু থেকে শেষ পর্যন্ত তার অনেক পেছনে ছিল

প্রতিযোগিতায় দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছে আবুল হাশেমেরই ঘোড়া। তিনি পেয়েছেন আরও একটি করে রেফ্রিজারেটর ও টেলিভিশন। এ সময় মাঠের চারদিকে উপস্থিত কয়েক হাজার না’রী-পুরুষ ছোট্ট মে’য়ে সোনিয়ার উদ্দেশে করতালি দিতে থাকেন।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অ’তিথি ছিলেন চুনারুঘাট উপজে’লা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদির লস্কর। সাবেক চেয়ারম্যান মো. আবু তাহেরসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা এতে বিশেষ অ’তিথি হিসেবে উপস্থিত ছিলেন।

About অনলাইন ডেস্ক

View all posts by অনলাইন ডেস্ক →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *