নখের গোড়া’য় সা’দা দাগ এর মা’নে কি?কার’ণ না জান’লে সমস্যায় পড়বে’ন

হাত ও পায়ের নখ সুন্দর করে সাজিয়ে তুলতে আমাদের অনেকেই মোটা টাকা খরচ করতেও অভ্যস্ত। কিন্তু জানেন কি নখের বর্ণ দেখে আমাদের শরীরের ভিতরে ধীরে ধীরে বাড়তে থাকা নানা রোগের লক্ষণ বোঝা সম্ভব। আসুন জেনে নেওয়া যাক কী ভাবে নখ দেখে বুঝবেন শরীরে কোন রোগ বাসা বাঁধছে-

১। নখের গোড়ায় সাদা দাগ-
শরীরের রক্তসঞ্চালনে অসুবিধা থাকলে নখের গোড়ায় সাদা দাগ দেখা যায়। নখের এই সাদা দাগ কিডনির সমস্যারও লক্ষণ হতে পারে। তবে শরীরে প্রোটিনের অভাব হলে বা ক্যালসিয়ামের অভাবেও নখে এই সাদা দাগ দেখা যেতে পারে।

২। পুরু হলদেটে নখ-
নখে ছত্রাকের আক্রমণও হতে পারে। নখের রং যদি হলুদ হতে শুরু করে এবং ক্রমশ শক্ত মোটা হয়ে যায় তবে তা নখে ছত্রাকের আক্রমণ থেকে হতে পারে।

৩। ফ্যাকাসে নখ-
নখ দেখতে যদি ফ্যাকাসে ও প্রাণহীন লাগে, তবে বুঝতে হবে তা শরীরে রক্তস্বল্পতার ইঙ্গিত দিচ্ছে। তবে অনেক সময় ডায়াবেটিস বা লিভারের সমস্যা বাড়লেও নখের রং ফ্যাকাসে হয়ে যায়। সাধারণত দেহে পরিমিত রক্ত থাকলে নখের রঙে একটা গোলাপি আভা দেখা যায়।

৪। নখে কালচে দাগ-
শরীরে ভিটামিনের অভাব, ত্বকের ক্যান্সারসহ নানা ধরনের অসুখ হলে নখে কালো দাগ দেখা দিতে পারে। নখে এমন সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। তবে কখনও নখে আঘাত লেগে রক্ত জমাট বেঁধে গেলেও এমন কালো দাগ দেখা যায়।

৫। নখে নীলচে দাগ-
নখের গোড়ায় যদি হালকা নীলচে দাগ দেখতে পান তবে বুঝতে হবে দেহে পরিমিত পরিমাণ অক্সিজেন পৌঁছাচ্ছে না। অর্থাৎ আপনি হয়তো অক্সিজেন স্বল্পতায় ভুগছেন। এ ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

About অনলাইন ডেস্ক

View all posts by অনলাইন ডেস্ক →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *