বিমানের মতো দেখতে ব্যাগ,দাম ‘বিমানের’ থেকেও বেশি

করোনা মহামারিতে এখন পর্যন্ত সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে সারা বিশ্বের বিমান পরিবহন খাত। উড়োজাহাজের বাজার একদম পড়ে গেছে। নতুন করে উড়োজাহাজ অর্ডার করছে না কোনো বিমান সংস্থা। পুরোনো যা আছে, তাও রাখার জায়গা না পেয়ে খুলে যন্ত্রাংশ বিক্রি করে কোনোক্রমে লোকসান ঠেকাচ্ছেন মালিকেরা।

উড়োজাহাজের এমন দুর্দিনে ফরাসি বিলাসবহুল ফ্যাশন হাউস লুই ভিটন উড়োজাহাজকে উড়িয়েছেন বেশ অভিনব উপায়েই। উড়োজাহাজের আদলে তৈরি ব্যাগ বানিয়ে নতুন করে আবার আলোচনায় এসেছে তারা।






উড়োজাহাজের মতো দেখতে এই ব্যাগগুলোর দাম ৩৯ হাজার মার্কিন ডলার, একক ইঞ্জিনবিশিষ্ট সেসনা মডেলের একটা উড়োজাহাজের দামের চেয়েও যা বেশি। লুই ভিটন ব্র্যান্ডের ব্যাগের স্বাভাবিক দাম এমনিতেই আকাশছোঁয়া। বাদামি চামড়ার ওপর লুই ভিটনের আদ্যক্ষর ‘এল ভি’ ছাপা ব্যাগগুলোর সর্বনিম্ন দাম হয় দুই হাজার ডলার।

এর বাইরেও প্রতিষ্ঠানটি যে পোশাক, ঘড়ি, গয়না, সুগন্ধি ও স্যুটকেস তৈরি করে, সেগুলোর দামও সাধারণের নাগালের বাইরেই থাকে। তবে কিনতে পারুক না পারুক, লুই ভিটনের পণ্য আলোচনায় থাকে সব সময়ই।

সম্প্রতি লাইফস্টাইল ম্যাগাজিন সেইন্টের টুইটার পেজে লুই ভিটনের ওই ব্যাগের ছবি প্রকাশ করা হয়। ছবিতে দেখা যাচ্ছে, চার ইঞ্জিনের সাধারণ একটি যাত্রীবাহী উড়োজাহাজের আদলে তৈরি লুই ভিটনের চিরাচরিত ছাপা চামড়ার একটি ব্যাগ। এটি নারীদের জন্য বানানো। কেবল এর দাম নিয়ে নয়, এর আকার নিয়েও সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে ব্যাপক আলোচনা। কেউ বলছেন, এ ব্যাগ কি উড়তে পারে? এ ব্যাগে লিপস্টিক হারিয়ে গেলে কীভাবে খুঁজব? ককপিটে?






আর সেসনা উড়োজাহাজের সঙ্গে দামের তুলনা তো আছেই। করোনা কারণে উড়োজাহাজের দাম পড়ে যাওয়ায় এখন ১৯৬৮ মডেলের ১৫০ এইচ সিঙ্গেল ইঞ্জিনবিশিষ্ট সেসনা উড়োজাহাজের দাম ৩২ হাজার ডলার।

২০২১ সালের নতুন সংগ্রহে লুই ভিটন এবার বেশ ব্যতিক্রমী ডিজাইন এনেছে। ফ্যাশনবোদ্ধারাও বলছেন, ফ্যাশনেবল না হলেও প্রতিটি পণ্যই সংগ্রহে রাখার মতো। এই ব্যবসায়িক কৌশল বেশ আলাদা। যাঁরা সংগ্রহে রাখতে ভালোবাসেন, তাঁদেরই নতুন ডিজাইনের পণ্যগুলো আকর্ষণ করবে বেশি।

উড়োজাহাজ ব্যাগের ডিজাইনার ভিরজিল অবলোহ অবশ্য দাবি করেছেন, অনেক ভেবেচিন্তাই এমন একটা নকশা করেছেন তাঁরা। এতে অনুপ্রেরণা দিয়েছে মানুষের অন্তরে থাকা ‘পর্যটকও প্রকৃতিবাদী’ ধারণা।






অবলোহ মনে করেন, পর্যটকেরা নতুন জায়গায় যান, নতুন কিছু জানতে চান আর প্রকৃতিবাদীরা নিজে থেকেই তা অনুধাবন করেন। এই ডিজাইনের মাধ্যমে তিনি মানুষের দুই সত্তাকে তুলে এনেছেন।
তবে সবকিছু বাদ দিয়ে আলোচনায় কিন্তু বেশি এসেছে এই ব্যাগের দাম।

About অনলাইন ডেস্ক

View all posts by অনলাইন ডেস্ক →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *