অবশেষে ‘ফিলিস্তিন’ ইস্যুতে মুখ খুলল ‘ভারত’

ফিলিস্তিনের গাজায় গত এক সপ্তাহ ইসরায়েল যে ভয়াবহ হা’ম’লা চালিয়ে যাচ্ছে তা অনেকটাই বিরল ঘটনা। এর আগে হা’ম’লা চালালেও সে হা’ম’লা এতোটা তী-ব্রতর ছিল না। পালটা জবাবও দিয়ে যাচ্ছে ফিলি-স্তিনি প্রতিরোধ আন্দো-লন হামাস। চলমান এই সংঘাত নিয়ে ভারত উ-দ্বিগ্ন বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত দেশটির স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি।






রোববার (১৬ মে) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এই ইস্যুতে অনুষ্ঠিত এক বৈঠকে এ কথা বলেছেন তিনি। ইসরায়েল ও ফিলি-স্তিনের চলমান সংঘাত নিয়ে প্রথমবারের মতো আনু-ষ্ঠানিক বক্তব্য দিলো দেশটি। এ প্র-সঙ্গে টি এস তিরু-মূর্তি বলেন, ভারত কোনো সহিংসতার পক্ষে নয়। এই সং-ঘাত বন্ধ করতে হবে।

ভারত ফিলি-স্তিনিদের ন্যায্য দাবি-গুলোকে সমর্থন করে এবং দ্বিদেশীয় নীতির মাধ্যমে সংকট সমাধানের জন্য প্রতি-শ্রুতিবদ্ধ। তিনি আরও বলেন, গাজা থেকে ইসরায়েলে যে রকেট হা’ম’লা চালানো হচ্ছে তা অবশ্যই নিন্দনীয়। রকেট হা’ম’লা’য় একজন ভারতীয় নাগরিকও নি’হ’ত হয়েছেন। তার মৃ’ত্যুতে আমরা গভীরভাবে শোকাহত।






হা’ম’লা’র বদলা নিতে ইসরায়েল যে হা’ম’লা চালিয়েছে তাতে প্রচুর বেসামরিক নাগরিক নি’হ’ত হয়েছেন। যার মধ্যে নারী ও শিশুও রয়েছে। তিরু-মূর্তি বলেন, ভারত থেকে হাজারো মানুষ জেরুজালেমে যান কারণ সেখানে একটি গুহা রয়েছে যেখানে ভারতের সুফি সাধু বাবা ফরিদ ধ্যান করতেন। ভারত এই গুহা সংরক্ষণ করেছে।

ইসরায়েল ও ফিলিস্তিনি প্রশাসনের মধ্যে আলোচনা আবারও শুরু করার প্রয়োজনীয়তা বৃদ্ধি পেয়েছে। আলোচনা করা না গেলে ভবিষ্যতেও এ ধরনের সংঘাত আরও হবে। এদিকে গত সোমবার (১০ মে) থেকে শুরু হওয়া সংঘাতের দ্বিতীয় সপ্তাহে যু-দ্ধবিরতির আন্তর্জাতিক আহ্বান উপেক্ষা করেই স্থানীয় সময় সোমবার






(১৭ মে) গাজায় কয়েক ডজন হা’ম’লা চালিয়েছে ইসরায়েল। অন্যদিকে হামাসও পাল্টা জবাব হিসেবে ইসরায়েলের শহরগুলোতে রকেট হা’ম’লা চালিয়ে যাচ্ছে। কিন্তু ইসরায়েল ও ২০ লাখ জনসংখ্যার ঘনবসতিপূর্ণ গাজার শাসকগোষ্ঠী হামাসের মধ্যে ভয়ংকর শত্রুতার অবসানের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

About অনলাইন ডেস্ক

View all posts by অনলাইন ডেস্ক →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *