ডিমের এই ইউনিক তরকারি এইভাবে রান্না করলে হাত চাটবে আট থেকে আশি, রইল রেসিপি

এমন অনেকেই আছেন যাঁরা মাছ-মাংসের থেকে ডিম দিয়ে তৈরি খাবার খেতে বেশি ভালোবাসেন। ডিম দিয়ে বিভিন্ন রকম পদ তৈরি করা সম্ভব। বিভিন্ন রেস্টুরেন্টে চিকেন মশলা পাওয়া গেলেও ‘ডিম মশলা’ বেশিরভাগ জায়গাতেই পাওয়া যায় না। আজ আপনাদের শেখাবো অসাধারণ স্বাদের ‘ডিম মশলা’-র রেসিপি। এই পদ ভাত বা পোলাওয়ের সাথে খাওয়ার জন্য আদর্শ।

উপকরণ:
১) ডিম
২) নুন
৩) পেঁয়াজ কুচি
৪) খোসা ছাড়ানো বাদাম
৫) টকদই
৬) তেল
৭) ফুড কালার (ঐচ্ছিক)
৮) তেজপাতা
৯) বড়ো এলাচ
১০) দারচিনি
১১) আদা বাটা
১২) হলুদ গুঁড়ো
১৩) জিরে গুঁড়ো
১৪) ধনে গুঁড়ো
১৫) শুকনো লঙ্কা গুঁড়ো
১৬) টমেটো কুচি
১৭) ধনেপাতা কুচি
১৮) কাঁচালঙ্কা কুচি

পদ্ধতি:
প্রথমে আপনার ইচ্ছে অনুযায়ী কয়েকটি ডিম নিয়ে পর্যাপ্ত জল দিয়ে ভালো করে সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিতে হবে। এই পুরো রেসিপি ৬-৭টি ডিমের পরিমাপ অনুযায়ী বর্ণনা করা হবে। ডিম সেদ্ধ করার সময় জলে সামান্য নুন মিশিয়ে দিলে ডিম ফেটে যাবে না।

ডিমের এই ইউনিক তরকারি এইভাবে রান্না করলে হাত চাটবে আট থেকে আশি, রইল রেসিপি

মশলা প্রস্তুত করার জন্য প্রথমে ফ্রাইংপ্যানে ১/২ কাপ পেঁয়াজ কুচি ভালো করে ভেজে বারিস্তা তৈরি করে নিতে হবে। বারিস্তার মধ্যে ৮-১০টি বাদাম ও ১/৪ কাপ টকদই ব্লেন্ডারে দিয়ে মিশ্রণ বানিয়ে নিতে হবে, চাইলে বেটেও নিতে পারেন। এবারে প্রত্যেকটি সেদ্ধ ডিমের উপরিভাগ ছুরি দিয়ে অল্প চিরে নিতে হবে, এতে রান্নার সময় ডিমের ভেতরে ভালো করে মশলা ঢুকবে। এরপর ফ্রাইং প্যানে ২-৩ চামচ তেল দিয়ে তার মধ্যে সেদ্ধ করে রাখা ডিম, ১ চামচ নুন, ২-৩ ফোঁটা ফুড কালার দিয়ে হালকা ভেজে তুলে নিতে হবে।

আরো পড়ুন – মাছ-মাংস নেই বাড়িতে? ডিম মুসুর ডাল দিয়ে বানিয়ে নিন দুর্দান্ত এই রেসিপি
ডিমের এই ইউনিক তরকারি এইভাবে রান্না করলে হাত চাটবে আট থেকে আশি, রইল রেসিপি

এবারে ফ্রাইং প্যানে ২-৩ চামচ তেল দিয়ে ১-২টি তেজপাতা, ৩-৪টি বড়ো এলাচ, ২ টুকরো দারচিনি, ১/২ কাপ পেঁয়াজ কুচি দিয়ে খানিকক্ষণ নেড়ে নিতে হবে। এরপরে ১-২ চামচ আদা বাটা দিয়ে আবার মিশিয়ে নিয়ে ১ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ জিরে গুঁড়ো, ১/২ ধনে গুঁড়ো, ১/২ শুকনো লঙ্কা গুঁড়ো, ১/৪ কাপ টমেটো কুচি, স্বাদ মতো নুন দিয়ে ২-৩ মিনিট কষিয়ে নিতে হবে।

আরো পড়ুন – ডিম ও পটলের এই ইউনিক তরকারি হার মানাবে মাছ মাংসের স্বাদকেও, রইল রেসিপি
ডিমের এই ইউনিক তরকারি এইভাবে রান্না করলে হাত চাটবে আট থেকে আশি, রইল রেসিপি

এবারে আগে থেকে প্রস্তুত করে রাখা টকদ‌ইয়ের পেস্ট দিয়ে আবার কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। এবারে পরিমাণ মতো খানিকটা জল দিয়ে ৩-৪ মিনিট সবকিছু ফুটিয়ে নিতে হবে। এবারে ভেজে রাখা ডিম একে একে ফ্রাইং প্যানে দিয়ে ওপর থেকে ১ চামচ ধনেপাতা কুচি ও ইচ্ছেমতো কাঁচালঙ্কা কুচি ছড়িয়ে ২-৩ মিনিট সবকিছু ফুটিয়ে নিতে হবে। ব্যস, তাহলেই প্রস্তুত হয়ে যাবে মুখরোচক ও অনন্য স্বাদের ডিম মশলা।

About অনলাইন ডেস্ক

View all posts by অনলাইন ডেস্ক →

Leave a Reply

Your email address will not be published.